মেয়েকে নিয়ে চিন্তা
- প্রবীর রায় ২৭-০৪-২০২৪

গরীব ঘরের কালো মেয়ে,বিয়ের টেনশন সদাই,
ছেলে পক্ষ হাই প্রোফাইল,ডিমাণ্ডও বহু চায়,
ভুল-ত্রুটিতে মান-অপমান,মেয়ে পক্ষ নত,
ওরা যা কিছু কন-মুখ বুজে সন,নইলে দুঃখ শত,
একেতে মেয়ের ক্ষুত রয়েছে,চেঁচালেই বিয়ে ভঙ্গ,
আমার ছেলে হীরের টুকরো,দেখবনা কান্নার রঙ্গ,
টাকা-পয়সা বংশ গৌরব,প্রতিপত্তির নেই মূল্য ?
আমরা বাপু শহুরে লোক,থা-পাবেনা জাত-কূলও,
মেয়ের বাবা দিনমজুর,সংসার চালান সংগ্রামে,
স্বপ্নেও ভাবেননি মেয়ের বিয়ে-এখনও তিনি ভ্রমে,
বহু কষ্টে বিয়ের শেষ,মেয়ে গেল নিজ ঘর,
বিশ বছরের স্মৃতি ভুলে,ঋণ শোধে কন্যা পর,
বিয়ের ডিমাণ্ড শোধ না হওয়াই,চললো অত্যাচার,
অন্নের বদলে মার জোটে,এই কি ব্যভিচার ?
বছর ঘুরতেই মা হয় সে,শিশু হল তার মেয়ে,
যা জুটতো-তাও হারালো,বিপদ আসলো ধেয়ে,
অশ্রাব্য ভাষায় গালিগালাচ,পোড়ামুখী কয় তারা,
ছলেতে একদিন আদর শোধায়,বিষ পাণে গেল মারা,
শ্বশুর বাড়ির লোকেরা কন,ছিল গোপন পুরুষ সম্বন্ধ,
মাতা-পিতা সবই জানেন, পবিত্র সে,ওদের ভাবনায় গন্ধ,
কেঁদে-কেঁদে শেষ বেলাতে, হেরে করিলো আত্মহত্যা,
বেয়াইরা কন-বিপদ কাটলো, বিয়ে দেব ছেলের অগত্যা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।